গণিতযজ্ঞের রেটিং আসলে যেভাবে কাজ করে

আমাদের আজকের আলোচনা মূলত 'ক্যালিব্রেশন রাউন্ড বা ‘Calibration Round’ নিয়ে। প্রায় দেড় বছর হতে চললো আমাদের এই কনটেস্টের এবং এটুকু সময়ের মধ্যে আমরা অনেক ভালো ফিডব্যাকও পেয়েছি। কিন্তু আমরা চাই তোমরা আরো বেশি এই কনটেস্টে অংশ নাও। সেজন্যই আজকের পোস্টে ক্যালিব্রেশন রাউন্ডটা কী, রেটেড কনটেস্ট কিভাবে কাজ করে কিংবা এই কনটেস্টে অংশ নিয়ে লাভ কী তা নিয়েই কথা বলবো।

ক্যালিব্রেশন রাউন্ড হলো এক ধরণের রেটেড কনটেস্ট। এখন প্রশ্ন আসে, রেটেড জিনিসটা কী? সোজা বাংলায়, একটা প্রতিযোগিতায় প্রতিযোগীদের রেটিং প্রকাশ করা হলে তাকে একটা রেটেড কনটেস্ট বলা যেতে পারে। গণিতযজ্ঞে আমরা Elo-MMR অ্যালগরিদম রেটিং সিস্টেম ব্যবহার করি। শুরুতেই অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগীকে ৯৬০ পয়েন্ট দেওয়া থাকে। অন্তত একটা সমস্যার সমাধান সাবমিট করলে প্রতিযোগীর জন্য রেটিং সিস্টেমটা চালু হয়। এরপর থেকে প্রতিটা ক্যালিবরেশন রাউন্ডে ফলাফলের ভিত্তিতে প্রতিযোগীর রেটিং চেঞ্জ হয়।

একটা উদাহরণের মাধ্যমে বোঝা যাক! ধরি, শিবলু গণিতযজ্ঞ প্ল্যাটফর্মে নতুন। ক্যালিবরেশন রাউন্ডে সাইন-আপ করার পর আজই সে প্রথম এই কনটেস্টে অংশ নিচ্ছে। নির্ধারিত সময় শুরু হবার পর সে প্রশ্নগুলো দেখতে থাকে, কয়েকটা তার কাছে সহজ লাগে, কয়েকটা কঠিন। ২০ টা প্রশ্নের মধ্যে ৫ টার সমাধান দেবার পর প্রতিযোগিতাটা শেষ হয়ে যায়। দেখা যায় যে, শিবলু সেদিনের কনটেস্টে ২০০ জনের মধ্যে ৪৫তম হয়েছে। তার রেটিং ৯৬০ থেকে ১০৫০ হলো। অন্য আরেকটা দিন সে ২০ টার মধ্যে ৭ টার সমাধান দিতে পেরেছে। কিন্তু অন্যরা আরো ভালো করায় সে এবার ৫৭তম হলো। এরপর কী হবে বলো তো, রেটিং বাড়বে না কমবে? আসলে অন্যদের চেয়ে তুলনামূলকভাবে খারাপ করায় তার রেটিং আসলে কমে যাবে। ইনফোগ্রাফিক চার্টে এটা দেখা হলে প্রথমে শিবলুর ঢাল ধনাত্মক হবে আর পরে ঋণাত্মক হবে। কী, বেশ মজার না?

রেটিং সিস্টেমের এই ব্যবহার প্রোগ্রামিং কনটেস্ট থেকে শুরু করে অনলাইন মাল্টিপ্লেয়ার ভিডিও গেমেও ব্যবহৃত হয়। আমরা এই সিস্টেমটা ব্যবহার করি যেন প্রত্যেকে প্রতিবার আগের চেয়ে আরো ভালো করার চেষ্টা করে ; ফলে প্রতিযোগিতাও বৃদ্ধি হয়।

আজ এটুকুই। সামনে আমরা রেটিং সিস্টেমের ব্যাপারে ইন-ডেপথ আলোচনা করবো আর কীভাবে ক্যালিব্রেশন রাউন্ডে অংশ নিতে হয় তাও জানাবো। তোমাদের কোনো প্রশ্ন থাকলে আমাদের করতে পারো এই পোস্টের নিচে। প্রথমেই তোমাদের অংশ নিয়ে ফাটাফাটি কিছু করতে ফেলতে হবে এমন না, বরং অভিজ্ঞতা অর্জন করতে আমাদের ক্যালিব্রেশন রাউন্ডে অংশ নিতে পারো।

3 Likes